সাম্প্রদায়িক সহিংসতা অমার্জনীয় শীর্ষক আলোচনা সভার জন্য একটি ভাষণ রচনা কর

'সাম্প্রদায়িক সহিংসতা অমার্জনীয়' শীর্ষক আলোচনা সভার জন্য একটি ভাষণ রচনা কর।

'সাম্প্রদায়িক সহিংসতা অমার্জনীয়' শীর্ষক আলোচনা সভার জন্য একটি ভাষণ রচনা কর।

আজকের মহতী আয়োজনের সম্মানিত সভাপতি, মান্যবর প্রধান অতিথি ও উপস্থিত সুপ্রিয় সুধীবৃন্দ – আপনাদের আন্তরিক শুভেচ্ছা জানাচ্ছি ।

এ ধরনের একটি গুরুত্বপূর্ণ আলোচনায় আমার মতো একজন সাধারণ মানুষ দুকথা বলার যে বিরল সুযোগ পেয়েছি তা আমি গভীর কৃতজ্ঞতার সাথে উল্লেখ করছি । মূলত এক বৈষম্যহীন উদার পৃথিবী গড়ার যে শাশ্বত আহ্বান তা হয়তো আজ এখান থেকে পৃথিবীময় ছড়িয়ে যাবে- সে আশার বাতিঘর হয়তো এ আলোচনা সভাই হতে পারে ।

প্রিয় সুধী
মানুষের পৃথিবী নানা ভাগে বিভক্ত; অথচ এ আধুনিক সভ্যতার যুগে এ ধরনের চিন্তা-বাতুলতা মাত্র । কিন্তু তারপরও সীমাহীন ভেদাভেদে মানুষের পরিচয় আজও নির্ণীত হয় । অথচ মানুষের শিক্ষা-দীক্ষা-গবেষণা সমস্ত কিছুর মূলে রয়েছে এক সম্প্রদায়- নিরপেক্ষ ভাবদর্শন। মানুষ তবুও তার পরিচয়ে সম্প্রদায়কেই মুখ্য করে দেখে।

সম্মানিত সুধীবৃন্দ
মানুষ জন্মের সময় কোনো সাম্প্রদায়িক পরিচয় নিয়ে জন্মায় না, তাহলে একই রক্ত-মাংসের মানুষ ভিন্ন হয় কী করে? স্বয়ং স্রষ্টাও তো মানুষকে ভিন্নভাবে, ভিন্ন নামে সৃষ্টি করেননি বরং তিনি তারই অপার প্রেমে আমাদের সৃষ্টি করেছেন । আর মানুষের সকল ভিন্নতাকে অস্বীকার করেই মধ্যযুগের কবি চণ্ডীদাস উল্লেখ করেছেন সেই অবিস্মরণীয় বাণী— ‘সবার উপরে মানুষ সত্য ।' 

উপস্থিত সুধীমণ্ডলী 
তবে কি আমাদের মনে প্রশ্নের উদয় হয় না এই ভেদ-বিভেদের শুরু হলো কীভাবে? যখন আদি মানবেরা গুহাবাসী ছিল তখন কি সম্প্রদায়ের কোনো রকম-ফের ছিল— নিশ্চয়ই নয় । পৃথিবীতে মুনি-ঋষিরা এসেছেন মানুষের বিভেদের বার্তা নিয়ে নয়, বরং মানুষকে যথার্থ উপলব্ধির কথাই প্রতিটি ধর্মগ্রন্থে বর্ণিত হয়েছে । কিন্তু মানুষ তার ভুল ব্যাখ্যায় নিজেদের মতো করে উপস্থাপন করে হীনস্বার্থ উদ্ধারে তৎপর ।

সুধীবৃন্দ
যুগে যুগে সাম্প্রদায়িক নানা দ্বন্দ্বে রক্তে রঞ্জিত হয়েছে পৃথিবী । অথচ নিবিড় দৃষ্টিতে দেখলে এক মানুষের সাথে আরেক মানুষের কোনো পার্থক্য নেই । তারপরেও জাত-পাতের নানা দ্বন্দ্ব-বিভেদ আজও অব্যাহত । পৃথিবীর সভ্যতম ও উন্নত রাষ্ট্র হিসেবে খ্যাত আমেরিকাতেও বর্ণ বৈষম্য আজও শেষ হয়নি । আফ্রিকা মহাদেশের কথা আমরা সকলেই জানি । সম্প্রতি আইএস তথা ইসলামি রাষ্ট্র প্রতিষ্ঠার যে সাম্প্রদায়িক আগ্রাসন চলছে তা মধ্যযুগের সমস্ত বর্বরতাকে হার মানিয়েছে ।

সুপ্রিয় সুধী
আমাদের মনে বংশানুক্রমে পাওয়া সাম্প্রদায়িকতার বীজ উপ্ত রয়েছে; তাই হয়ত সুযোগ পেলেই এর অঙ্কুরোদগম ঘটে; আর তার ভয়াবহ পরিণতি সমস্ত মানবসভ্যতাকে তিরস্কৃত করে । অথচ মার্টিন লুথার কিং, নেলসন ম্যান্ডেলাসহ আরও বহু গুণিজন সাম্প্রদায়িকতা কিংবা বর্ণ-বিভেদের বিরুদ্ধে সংগ্রাম করেছেন ।

সম্মানিত সুধীবৃন্দ
সাম্প্রদায়িক সম্প্রীতির এক উজ্জ্বল দৃষ্টান্ত ছিল ভারতীয় উপমহাদেশ । এদেশে নানা সুফি, দরবেশ, পির, ফকির, সন্ন্যাসী, সাধক সম্প্রীতির যে আহ্বান জানিয়েছেন তা আজও শ্রদ্ধার সঙ্গে স্মরণযোগ্য । এ মহাদেশের প্রখ্যাত বাউল সাধক লালন শাহ সম্প্রদায়নিরপেক্ষতার চমৎকার যুক্তি তার গানে গানে ব্যক্ত করেছেন—

সব লোকে কয় লালন কী জাত সংসারে 
লালন বলে জাতের কী রূপ দেখলাম না নজরে; 
সুন্নত দিলে হয় মুসলমান, নারীলোকের কি বিধান বামন 
চিনে পৈত্যেয় প্রমাণ বামনি চিনে কী ধরে?

প্রিয় সুধী
সম্প্রদায়নিরপেক্ষতার সমস্ত কালিমাকে দূর করে বাউল আব্দুল করিম গেয়েছেন-

গ্রামের নওজোয়ান হিন্দু-আর মুসলমান
মিলিয়া বাউলা গান আর মুর্শিদি গাইতাম
আগে কী সুন্দর দিন কাটাইতাম ।...

সম্মানিত সুধীমণ্ডলী
বাঙালি তার রক্তে, শৌর্যে-বীর্যে সম্প্রদায়নিরপেক্ষতার বীজমন্ত্রে দীক্ষিত হয়ে মানুষের এক ভেদাভেদহীন পৃথিবী নির্মাণ করেছে; তাই কবির যথার্থ উচ্চারণ—

গাহি সাম্যের গান
মানুষের চেয়ে বড় কিছু নাই, নহে কিছু মহীয়ান ।
প্রিয় সুধী
আবারও বলছি এ আলোচনায় অংশগ্রহণের সুযোগ দানের জন্য আপনাদের প্রতি আমি কৃতজ্ঞ । সাম্প্রদায়িকতা নিপাত যাক, মানুষের সম্প্রীতিতে বিশ্ব আনন্দময় হয়ে উঠুক । আপনাদের সকলকে অফুরন্ত ধন্যবাদ জানিয়ে শেষ করছি ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url