বিজয় দিবস উদযাপনের বর্ণনা দিয়ে তােমার বন্ধুর কাছে পত্র লেখ

বিজয় দিবস উদযাপনের বর্ণনা দিয়ে তোমার বন্ধুর কাছে পত্র লেখ


❋ বিজয় দিবস উদযাপনের বর্ণনা দিয়ে তােমার বন্ধুর কাছে পত্র লেখ।

লালবাগ, ঢাকা । 
১৮ ডিসেম্বর ২০২০
প্রিয় মালা
 আমার আন্তরিক ভালােবাসা ও বিজয়ের শুভেচ্ছা নিও। গতকাল তােমার পত্র পেয়েছি । পত্র পাঠে তােমার বিস্তারিত কুশল সংবাদ জেনে চিন্তা মুক্ত হলাম। এবারের বিজয় দিবস আমরা কিভাবে উদযাপন করেছি তা জানতে চেয়েছ । আমাদের জাতীয় জীবনের এরূপ একটি গুরুত্বপূর্ণ দিনের কথা জানতে চাওয়ায় তােমাকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করছি। বস্তুত ১৬ই ডিসেম্বর আমাদের জাতীয় জীবনে অত্যন্ত গৌরবের দিন, আনন্দের দিন, আবার বেদনারও দিন । আজ আমি আমাদের কলেজে উদ্যাপিত বিজয় দিবসের অনুষ্ঠানমালা সম্পর্কে তােমাকে কিছু লিখতে চাই। 
এদিন সূর্যোদয়ের সাথে সাথে আমরা কলেজ প্রাঙ্গণে সমবেত হই । মাইকে বেজে ওঠে জাতীয় সংগীত ‘আমার সােনার বাংলা আমি তােমায় ভালােবাসি...' । অধ্যক্ষ মহােদয় স্বাধীনতার প্রতীক জাতীয় পতাকা উত্তোলন করেন। সােনালি সূর্যের দীপ্ত হাসিতে ভরে ওঠে প্রকৃতির আঙিনা । আমরা দাঁড়িয়ে সসম্মানে জাতীয় পতাকাকে সালাম জানাই। অতঃপর এক মিনিট নীরবতা পালনের মধ্য দিয়ে। অকুণ্ঠ শ্রদ্ধা জানাই স্বাধীনতার জন্য জীবন উৎসর্গকারী শহিদদের বিদেহী আত্মার প্রতি। দেশ ও জাতির সার্বিক মঙ্গল ও কল্যাণের জন্য আমরা সবাই মিলে দৃঢ় শপথ গ্রহণ করি। এরপর সকাল আটটায় শুরু হয় কলেজের বয়স্কাউটদের বর্ণাঢ্য কুচকাওয়াজ। এর মধ্য দিয়ে শেষ হয় দিবসটির প্রথম পর্বের অনুষ্ঠানমালা । দ্বিতীয় পর্ব শুরু হয় সকাল ১১টায় । দ্বিতীয় পর্বের অনুষ্ঠানের মধ্যে ছিল। কবিতা আবৃত্তি, দেশাত্মবােধক গান, বিজয় দিবসের তাৎপর্যের ওপর আলােচনা এবং উপস্থিত বক্তৃতা । বিকালে কলেজ মাঠে অনুষ্ঠিত হয় প্রীতি ফুটবল ম্যাচ। এতে অংশগ্রহণ করে প্রথম বর্ষ এবং দ্বিতীয় বর্ষের ছাত্ররা। সন্ধ্যায় কলেজ প্রাঙ্গণ আলােকসজ্জায় সজ্জিত। করা হয়। সন্ধ্যা সাতটায় কলেজের শিক্ষক-শিক্ষার্থীদের সম্মিলিত অংশগ্রহণে মঞ্চস্থ হয় মুনীর চৌধুরীর বিখ্যাত নাটক ‘কবর’ । 
সব মিলিয়ে এবারের বিজয় দিবস উদযাপন খুবই উপভােগ্য হয়েছে । তােমাদের কলেজে কীভাবে বিজয় দিবস উদযাপিত হয়েছে তা জানালে খুশি হব। তােমার পত্রের অপেক্ষায় রইলাম। আজ আর নয় । ভালাে থেকো ।
ইতি         
তােমার প্রতিধন্য
কুসুম।      
  

[পত্র লেখা শেষে খাম একে খামের ওপরে ঠিকানা লিখতে হয়।]

Next Post Previous Post
2 Comments
  • Tanvir blogger
    Tanvir blogger ৩ এপ্রিল, ২০২৩ এ ৭:৫২ PM

    আপনাকে অনেক ধন্যবাদ। দোয়া রইল। এটি আমার অনেক কাজে লেগেছে।

    • Hasibul
      Hasibul ২১ এপ্রিল, ২০২৩ এ ৭:৩৯ PM

      আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম।

Add Comment
comment url