কলেজের নতুন ছাত্রদের সংবর্ধনা জানিয়ে একখানা মানপত্র রচনা কর

কলেজের নতুন ছাত্রদের সংবর্ধনা জানিয়ে একখানা মানপত্র রচনা কর

কলেজের নতুন ছাত্রদের সংবর্ধনা জানিয়ে একখানা মানপত্র রচনা কর। 

অথবা

তােমার কলেজে নবীনবরণ অনুষ্ঠানে নবাগতদের স্বাগত জানিয়ে এ যানবরণ অনুষ্ঠানে নবাগতদের স্বাগত জানিয়ে একটি মানপত্র রচনা কর।


' ক ' কলেজের ২০-২০১ শিক্ষাবর্ষের নবাগত ছাত্রছাত্রীদের সংবর্ধনা উপলক্ষ্যে আন্তরিক অভিনন্দন। 

হে নবাগত শিক্ষার্থীবৃন্দ 
আতহ্যবাহা এ শিক্ষাপ্রতিষ্ঠানে তােমাদের স্বাগত জানাই। তােমরা জীবনের গুরুত্বপূর্ণ একটি স্তর পার করে শিক্ষার আরেকটি গুরুত্বপূর্ণ স্তরে এসে উপনীত হয়েছ। শিক্ষার এ স্তরে তােমরা পাবে নতুন আস্বাদ। আজ থেকে তােমাদের জীবনে আরেক নবয়া শুরু হলাে। তােমাদের মতাে উজ্জ্বল প্রতিভাধারী একঝাঁক সহশিক্ষার্থী ভাইবােন পেয়ে আমরা খুবই আনন্দিত। তােমাদের এ নবয়ান শুভ হােক, সুন্দর হােক। তােমরা আমাদের আন্তরিক অভিনন্দন গ্রহণ কর। 

হে তারুণ্যের শক্তি 
তােমরা এখন পরিপূর্ণ তারুণ্যের অধিকারী। কবি-সাহিত্যিকরা সর্বদা তারুণ্যের জয়গান গেয়ে যান । আমাদের প্রত্যাশা তােমরা তারুণ্যের শক্তিকে সঠিকভাবে কাজে লাগাবে। তা করতে পারলে দেশ ও জাতি তােমাদের দ্বারা উপকৃত হবে । তারুণ্যের শক্তিতে তােমরা উজ্জ্বল হবে, তারুণ্যের শক্তিতে তােমরা উদ্দীপ্ত হবে। কিন্তু এ কথা স্মরণে রেখাে, তােমাদের কাছে সকলেই প্রত্যাশা করে সংযত আচরণ, নম্র ব্যবহার, কঠোর অধ্যবসায়, উত্তম চরিত্র। সর্বদা তােমরা সতর্ক থাকবে কেউ যেন তােমাদের ভুল পথে নিয়ে। যেতে না পারে। 

হে আলাের সন্ধানীরা 
আমাদের চারদিকে অনন্ত আলাে খেলা করে। এ অনন্ত আলাের মাঝে সবচেয়ে সমৃদ্ধ জ্ঞানের আলাে। তােমরা সেই আলাের জগতে নতুন অভিযাত্রী। তােমাদের এ নবযাত্রায় একনিষ্ঠ সাধনা, গভীর অনুরাগ ও প্রচেষ্টার মাধ্যমে তােমরা নিজেদের জ্ঞানের আলােয় আলােকিত করবে। তােমাদের আন্তরিকতা থাকলে আর জীবনে মহৎ আদর্শ বিরাজমান থাকলে সাফল্য পাওয়া অনিবার্য । আমাদের একান্ত প্রত্যাশা জীবনপথে তােমরা সফলতা অর্জন করে জীবনকে সুন্দর ও মহিমান্বিত কর ।
 
হে নবীন সাধকেরা 
জীবন কুসুমাস্তীর্ণ নয়। জীবনে চলার পথে প্রতি পদেক্ষেপে আছে নানা রকম বাধা-বিপত্তি, বিপদ-আপদ। জীবনে সফল হতে হলে ও জীবনকে সার্থক করতে হলে এসব বাধা-বিপত্তি ডিঙিয়ে সামনের দিকে অগ্রসর হতে হবে। জীবনসংগ্রামে বাধা-বিঘ্ন সৃষ্টি হলে সেগুলাে সাফল্য ও সাহসিকতার সঙ্গে মােকাবিলা করে সামনে এগিয়ে যাওয়াই যথার্থ পৌরুষের লক্ষণ। একনিষ্ঠ সাধনার মাধ্যমে জীবনে চলার পথকে সহজ করতে হবে, লক্ষ্য অর্জনে সকল বাধা বলিষ্ঠ হাতে দূর করতে হবে। জীবনের লক্ষ্য অর্জনে সমর্থ হলে নিজের জীবন যেমন উপভােগ্য হবে, তেমনি জাতির জন্য অবদান রাখাও সহজ হবে। তাই আশা করি, তােমরা নিরলস সাধনায় নিজেদেরকে একনিষ্ঠভাবে নিয়ােজিত করবে। 

হে জাতির ভবিষ্যৎ কান্ডারিরা
আজকে যারা নবীন, কিছুদিন পর তারাই জাতির কান্ডারির ভূমিকা পালন করবে। তােমরাও সেই নবীনদের দলভুক্ত। জ্ঞানার্জনের নির্দিষ্ট স্তর অতিক্রম করে তােমরা যে যার যােগ্যতা অনুযায়ী বিভিন্ন কর্মক্ষেত্রে আত্মনিয়ােগ করবে। জাতিকে তােমরা সামনে থেকে। নেতৃত্ব দিয়ে উন্নতির দিকে এগিয়ে নেবে । বাঙালি জাতি এখনাে নানাদিক দিয়ে পিছনে পড়ে আছে। বিশেষ করে রােগশােক, দুর্নীতি, সন্ত্রাস ও প্রাকৃতিক দুর্যোগ যুগ যুগ ধরে এ জাতিকে আষ্টেপৃষ্ঠে বেঁধে রেখেছে। আমরা তােমাদের কাছে প্রত্যাশা করি, তােমরা অদূর ভবিষ্যতে জাতিকে এসব সমস্যা থেকে চিরতরে মুক্ত করবে । পরিশেষে সৃষ্টিকর্তার কাছে এ প্রার্থনা যে, তােমাদের জীবন সুন্দর হােক, সাফল্যমণ্ডিত হােক । এ শিক্ষাপ্রতিষ্ঠানে তােমাদের অবস্থান আনন্দময় হােক। 
২০ আগস্ট, ২০২১
ইতি                  
তােমাদের শুভাকাঙ্ক্ষী    
‘ক’ কলেজের ছাত্রছাত্রীবৃন্দ।
Next Post Previous Post