প্রুফ-সংশোধন এ ব্যবহৃত সাংকেতিক চিহ্ন সমূহ এবং তাদের ব্যবহারের নিয়ম



শিক্ষার্থী বন্ধুরা আশা করি সবাই ভাল আছেন। প্রুফ ইংরেজি শব্দ এর অর্থ সংশােধন। গ্রন্থ, পুস্তিকা, পত্রিকা, ম্যাগাজিন বা যে কোনাে কম্পােজে বা লেখায় বিদ্যমান ত্রুটি দূর করে লেখানির্ভুল করাকে প্রুফ বলে। আমাদের আজকের আলোচনার বিষয় হচ্ছে প্রুফ-সংশোধন এ ব্যবহৃত সাংকেতিক চিহ্ন সমূহ 

প্রুফ-সংশোধন এ ব্যবহৃত সাংকেতিক চিহ্ন সমূহ :

প্রুফ-সংশোধন এ প্রধানত ৪৩ চিহ্ন ব্যবহৃত হয় । আজ আমরা প্রথম দশটি চিহ্ন নিয়ে আলোচনা করব এবং তাদের ব্যবহার শিখব 



প্রুফ-সংশোধন এর সাংকেতিক চিহ্ন
সাংকেতিক চিহ্ন - ১


১. সাংকেতিক চিহ্ন : Delete, অর্থাৎ বাদ দিতে হবে

সাংকেতিক চিহ্নের ব্যাখ্যা: Delete, অর্থাৎ কোন কিছুকে বাদ দিতে হবে। কোনাে বর্ণ, শব্দ বা বাক্য যাই হোক না কেন বাদ বা বিয়ােজন করার প্রয়ােজনে এ চিহ্ন বসাতে হবে।



প্রুফ-সংশোধন এর সাংকেতিক চিহ্ন
সাংকেতিক চিহ্ন - ২


২. সাংকেতিক চিহ্ন : Delete, করতে হবে কিন্তু উদ্ভূত ফাঁকা স্থান পূরণ করতে হবে।

সাংকেতিক চিহ্নের ব্যাখ্যা: Delete, হবে কিন্তু উদ্ভূত ফাক জুড়ে দিতে হবে। অর্থাৎ ওই ফাঁকা জায়গাটি একসঙ্গে করে দিতে এ চিহ্ন বসাতে হবে।



প্রুফ-সংশোধন এর সাংকেতিক চিহ্ন
সাংকেতিক চিহ্ন - ৩


৩. সাংকেতিক চিহ্ন : Delete হবে এবং উদ্ভূত ফাঁক থাকবে।

সাংকেতিক চিহ্নের ব্যাখ্যা: Delete হবে তবে Delete এর পরে যে ফাঁকা অংশটি থাকবে সে জায়গায় কোন শব্দ ব্যবহার করা যাবে না। অর্থাৎ থাকায় ফাঁকা অংশটি জুড়ে দেওয়া যাবে না। এমন ক্ষেত্রে এ চিহ্ন বসাতে হবে।



প্রুফ-সংশোধন এর সাংকেতিক চিহ্ন
সাংকেতিক চিহ্ন - ৪


৪. সাংকেতিক চিহ্ন : ফাঁক দিয়ে কিছুটা ব্যবধান রাখতে হবে।

সাংকেতিক চিহ্নের ব্যাখ্যা: কোন শব্দ অথবা সংখ্যা যদি পাশাপাশি চলে আসে যাহা পাশাপাশি থাকা উচিত নয় সে ক্ষেত্রে আমরা শব্দগুলোর মাঝে ফাঁকা স্থান দেখানোর জন্য উপরের চিহ্ন টি ব্যবহার করব।



প্রুফ-সংশোধন এর সাংকেতিক চিহ্ন
সাংকেতিক চিহ্ন - ৫


৫. সাংকেতিক চিহ্ন : চিহ্নিত স্থানে ফাঁক থাকবে না, একত্রে জুড়ে দিতে হবে।

সাংকেতিক চিহ্নের ব্যাখ্যা: কোন লেখায় প্রয়োজনের তুলনায় অতিরিক্ত ফাঁক থেকে গেলে সেই স্থানটি পূরণ করে দেওয়ার জন্যই এই চিহ্নটি বসাতে হবে।


প্রুফ-সংশোধন এর সাংকেতিক চিহ্ন
সাংকেতিক চিহ্ন - ৬

৬. সাংকেতিক চিহ্ন : মােটা হরফ ব্যবহার করতে হবে।

সাংকেতিক চিহ্নের ব্যাখ্যা: Bold অথবা মােটা হরফ আমরা কম বেশি সবাই এর সাথে পরিচিত।কোন শব্দ অথবা বাক্যকে Bold অথবা মোটা হরফে লেখার প্রয়োজন হলে সেখানে আমরা এই চিহ্নটি ব্যবহার করবো।


প্রুফ-সংশোধন এর সাংকেতিক চিহ্ন
সাংকেতিক চিহ্ন - ৭


৭. সাংকেতিক চিহ্ন : ভাঙা হরফ পরিবর্তন করতে হবে।

সাংকেতিক চিহ্নের ব্যাখ্যা: লেখার মধ্যে কোথাও ভাঙ্গা হরফ থেকে গেলে সেই ভাঙা হরফ কে পরিবর্তনের জন্য আমরা এই চিহ্নটি ব্যবহার করবো।


প্রুফ-সংশোধন এর সাংকেতিক চিহ্ন
সাংকেতিক চিহ্ন - ৮ 


৮. সাংকেতিক চিহ্ন : ভাঙা হরফ পরিবর্তন করতে হবে।

সাংকেতিক চিহ্নের ব্যাখ্যা: উলটা বসানাে হরফ সােজা করতে হবে । লেখার মধ্যে যদি উল্টো বসানো কোন হরফ থাকে তাহলে সেটা পরিবর্তনের জন্য আমরা এই চিহ্নটি ব্যবহার করবো।


প্রুফ-সংশোধন এর সাংকেতিক চিহ্ন
সাংকেতিক চিহ্ন - ঌ


ঌ. সাংকেতিক চিহ্ন : ভিন্ন ধরনের হরফ বদল হবে।

সাংকেতিক চিহ্নের ব্যাখ্যা: আমরা অনেক সময় একই লেখার ভিতর অনেক ধরনের ফ্রন্ট অথবা হরফের ব্যবহার করে থাকি। ভিন্ন ধরনের হরফ বদল বদল করার জন্য আমরা এই চিহ্নটি ব্যবহার করবো ।


প্রুফ-সংশোধন এর সাংকেতিক চিহ্ন
সাংকেতিক চিহ্ন - ১০


১০. সাংকেতিক চিহ্ন : শব্দটির সংক্ষিপ্ত রূপের পরিবর্তে পূর্ণ রূপ হবে।

সাংকেতিক চিহ্নের ব্যাখ্যা: আমরা অনেক সময় লেখার মাঝে অনেক সংক্ষিপ্ত রূপ ব্যবহার করে থাকি । যদি সংক্ষিপ্ত রূপ এর মাধ্যমে পূর্ণাঙ্গ অর্থ প্রকাশ না পায় তাহলে আমরা উপরের চিহ্নটি ব্যবহার করব এবং সংক্ষিপ্ত রূপ এর জায়গায় পূর্ণাঙ্গ রুটি ব্যবহার করব ।


প্রুফ-সংশোধন এর সাংকেতিক চিহ্ন
সাংকেতিক চিহ্ন - ১১


সাংকেতিক চিহ্ন : শব্দগুলোর মধ্যে একই পরিমাণ ব্যবহার রাখতে হবে।

সাংকেতিক চিহ্নের ব্যাখ্যা: আমাদের লেখায় অনেক সময় শব্দগুলোর মধ্যে একই পরিমাণ ব্যবধান থাকে না। লেখার সৌন্দর্য এতে অনেকটা অনেকটা বিনষ্ট হয়। শব্দের মধ্যে ব্যবধান একই সমান হলে পাঠকদের পড়তে এবং বুঝতে অনেকটা সহজ হয়। তাই প্রুফ-সংশোধনের সময় উপরের চিহ্নটি দাঁড়া  সকল শব্দের মধ্যে একই পরিমাণ ব্যবধান রাখার নির্দেশ দেওয়া হয়।


প্রুফ-সংশোধন এর সাংকেতিক চিহ্ন
সাংকেতিক চিহ্ন - ১২


১২. সাংকেতিক চিহ্ন : শব্দ দুটির মাঝে ফাঁকা কম হবে ।

সাংকেতিক চিহ্নের ব্যাখ্যা: আমাদের লেখার মাঝে কখনো কখনো ফাঁকা অংশ সমান থাকে না।লেখার সৌন্দর্য এতে অনেকটা অনেকটা বিনষ্ট হয়। শব্দের মধ্যে ফাঁকা ব্যবধান একই সমান হলে পাঠকদের পড়তে এবং বুঝতে অনেকটা সহজ হয়। তাই প্রুফ-সংশোধনের সময় উপরের চিহ্নটি দাঁড়া সকল শব্দের মধ্যে একই পরিমাণ ফাঁকা ব্যবধান রাখার নির্দেশ দেওয়া হয়।

প্রুফ-সংশোধন এর উদাহরণ : 

চলুন এখন আমরা নিজের উদাহরণটি কে দেখি মনোযোগসহকারে দেখি । আশা করি আজকে শেখা ১২ টি চিহ্নের মধ্যে কয়েকটি কি আপনার চোখে পড়ছে । আজকের শেখা ১২ টি চিহ্নকে ভালোভাবে মনে রাখার চেষ্টা করবেন পরবর্তীতে আমরা আরও দশটি চিহ্ন নিয়ে আলোচনা করব । আজকের মতো এখানেই শেষ করছি পরবর্তীতে আপনাদের সাথে আবার দেখা হবে । 

প্রুফ-সংশোধন এর উদাহরণ
Next Post Previous Post
2 Comments
  • সুরভিত সুরের সুরমা
    সুরভিত সুরের সুরমা ২৬ জুন, ২০২১ ৯:৩১ AM

    বাকিপর্ব কবে পাব?

    • Hasibul
      Hasibul ২৭ জুন, ২০২১ ১:৩৩ PM

      খুব শীঘ্রই, আমি ইতিমধ্যে কাজ শুরু করেছি

Add Comment
comment url