অভিজ্ঞতা বর্ণন,অভিজ্ঞতা বর্ণনের কলাকৌশল

অভিজ্ঞতা বর্ণন,অভিজ্ঞতা বর্ণনের কলাকৌশল
অভিজ্ঞতা বর্ণন,অভিজ্ঞতা বর্ণনের কলাকৌশল


অভিজ্ঞতা বর্ণন

অভিজ্ঞতা শব্দটির অভিধানগত অর্থ হলাে কোনাে বিষয়ে বিশেষ জ্ঞান বা দক্ষতা অর্জন; বহুদর্শিতা বা সাধনালব্ধ জ্ঞান । ইংরেজিতে একে Experience বলে। অভিজ্ঞতাকে জ্ঞানের আদিস্তরও বলা হয় । সভ্যতার সেই উষালগ্নে মানুষ বিভিন্ন পরিবেশ-পরিস্থিতি অনুধাবন করে জ্ঞানার্জন ও শিক্ষা লাভ করত। সাধারণত মানুষ শিখনের মধ্য দিয়ে অভিজ্ঞতা অর্জন করে। আর শিখন প্রধানত দুটি উপায়ে সম্পন্ন হয়। এক. ইন্দ্রিয়জাত অনুভবের মাধ্যমে দুই. দেখেশুনে ও হাতেকলমে । তাই বলা যায়, দেখেশুনে কর্মের মাধ্যমে এবং প্রত্যক্ষণ ও পর্যবেক্ষণের ফলে মানুষ কোনাে বিষয় সম্বন্ধে যে স্বচ্ছ ধারণা লাভ করে তাই অভিজ্ঞতা। জীবন প্রবাহে নানা অভিজ্ঞতা মানুষকে অর্জন করতে হয়। অভিজ্ঞতালব্ধ জ্ঞান তাকে ভবিষ্যৎ জীবনের পথ চলতে সহায়তা করে। এছাড়াও নানাবিধ অভিজ্ঞতায় মানুষ নিজে সচেতন হতে পারে এবং নিজেকে জানতে ও চিনতে পারে। তাই অভিজ্ঞতা মানব জীবনের একটি গুরুত্বপূর্ণ অনুষঙ্গের নাম । আর কোনাে মানুষ যখন অভিজ্ঞতা লাভের পর তা অন্যের কাছে উপস্থাপন করে তখন তাকে অভিজ্ঞতা বর্ণন বলে ।

অভিজ্ঞতা বর্ণনের কলাকৌশল


১. যথাসম্ভব সুসামঞ্জস্য প্রক্রিয়ায় অভিজ্ঞতা বর্ণন করতে হবে । বিক্ষিপ্ত বিষয়গুলাে সুন্দরভাবে সাজিয়ে নিতে হবে।

২. অভিজ্ঞতা বর্ণনে ভূমিকা, মূল অংশ এবং উপসংহার থাকতে পারে; তবে সর্বক্ষেত্রে যে আলাদাভাবে লিখতে হবে এমন নয় ।একটি অখণ্ড ভাবের মধ্যেও সমস্ত আলােচনা করা যেতে পারে।

৩. অভিজ্ঞতা বর্ণনার শুরুটা যেন আকর্ষণীয় হয়; এছাড়া বর্ণনাটাও যতদূর সম্ভব পাঠকের হৃদয়ের কাছাকাছি যেন যেতে পারে সে বিষয়ে মনােযােগী হওয়া বাঞ্ছনীয় ।

৪. বর্ণিত বিষয়টিকে সিনেম্যাটিক দৃশ্যের মতাে চোখের সামনে উদ্ভাসিত করতে হবে।

৫. অভিজ্ঞতা বর্ণনার ভাষা সহজ-সরল ও সাবলীল হতে হবে।

৬. যে বিষয়ে অভিজ্ঞতা বর্ণনা করা হবে তার প্রাসঙ্গিক বিষয়গুলাে আলােচনায় আসা প্রয়ােজন; তবে তা যেন মূল বিষয়কে ছাপিয়ে যায় সেদিকে সতর্ক দৃষ্টি রাখা আবশ্যক।

৭. অভিজ্ঞতা বর্ণনার ক্ষেত্রে লেখকের স্বাধীনতা অপরিহার্য । কিন্তু তাতে যেন কোনাে পক্ষই আহত না হয়; বরং দক্ষতার সঙ্গে এবং আকর্ষণীয়ভাবে বিষয়টির বর্ণনা সমাপ্ত করতে হবে ।

Next Post Previous Post