শিক্ষসফরে যাওয়ার অনুমতি চেয়ে একটি আবেদন পত্র

শিক্ষসফরে যাওয়ার অনুমতি চেয়ে একটি আবেদন পত্র


শিক্ষাসফরের গুরুত্ব উল্লেখ করে তােমার স্কুলের প্রধান শিক্ষকের নিকট শিক্ষসফরে যাওয়ার অনুমতি চেয়ে একটি আবেদন পত্র লেখ।

২০.১২.২০২৩ 
বরাবর 
প্রধান শিক্ষক 
গজারিয়া শান্তিকুঞ্জ উচ্চ বিদ্যালয়, সখীপুর।

বিষয় : শিক্ষাসফরে প্রেরণের জন্য আবেদন।

মহােদয় 

সবিনয় নিবেদন এই যে, আমরা আপনার বিদ্যালয়ের অষ্টম শ্রেণির শিক্ষার্থী। প্রতি বছর এই বিদ্যালয়ের অষ্টম শ্রেণির শিক্ষার্থীরা শিক্ষাসফরে গিয়ে থাকে। কিন্তু এবছর এখনাে তার কোনাে উদ্যোগ গৃহীত হয় নি। আমরা শিক্ষাসফরে যেতে চাই। ছাত্রজীবনে শিক্ষাসফরের গুরুত্ব ও প্রয়ােজনীয়তা অপরিসীম। শিক্ষাসফরের ফলে ব্যবহারিক শিক্ষার সঙ্গে বাস্তব জ্ঞান ও অভিজ্ঞতা আরও সমৃদ্ধ হয়। যেকোনাে ভ্রমণেই দেশ ও দেশের মানুষকে ভালােভাবে জানার সুযােগ হয়। 

আমরা এবার শিক্ষাসফরে ময়মনসিংহে যাওয়ার আগ্রহ প্রকাশ করছি। ময়মনসিংহ প্রাচীন শহর। এর মুক্তাগাছা থানা শিক্ষা-সংস্কৃতিতে খুব অগ্রগামী ছিল। সেখানে প্রাচীন জমিদার বাড়ি আছে। ময়মনসিংহ শহরে রবীন্দ্রনাথ ঠাকুর এসেছিলেন। সে স্মৃতিচিহ্নও দেখা যাবে। তাছাড়া কৃষি বিশ্ববিদ্যালয়, আনন্দমােহন কলেজ, জয়নুল আবেদিন সংগ্রহশালা ইত্যাদিও আমাদের আগ্রহের কেন্দ্র রয়েছে। এসব স্থান ও স্থাপনা দর্শন করে আমরা বিশেষ জ্ঞান অর্জন করতে সক্ষম হব। 

একদিনের এই সফরের সম্পূর্ণ ব্যয়ভার আমরা বহন করব। আমাদের সঙ্গে দুজন সিনিয়র শিক্ষক যেতে রাজি হয়েছেন। আপনার সম্মতি পেলে শিক্ষাসফরে যাওয়ার দিন ধার্য করে আমরা আমাদের অভিভাবকদের অনুমতি গ্রহণ করব। 

অতএব, মহােদয়ের কাছে বিনীত আবেদন, আমাদের শিক্ষাসফরে যাওয়ার সদয় অনুমতি দিয়ে এবং ময়মনসিংহে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সহযােগিতা লাভের প্রয়ােজনীয় ব্যবস্থা করে বাধিত করবেন।

বিনীতー
অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের পক্ষে 
সায়মা শতাব্দী 
গজারিয়া শান্তিকুঞ্জ উচ্চ বিদ্যালয়, সখীপুর।
Next Post Previous Post