অনুচ্ছেদ রচনা : সত্যবাদিতা

অনুচ্ছেদ রচনা : সত্যবাদিতা
অনুচ্ছেদ রচনা : সত্যবাদিতা

সত্যবাদিতা

সত্যবাদিতা একটি মহৎ গুণ। একজন সত্যবাদী মানুষ কখনাে মিথ্যা বলেন না। চরম বিপদেও তিনি সত্যকে আঁকড়ে থাকেন। সত্যবাদী সমাজে ও রাষ্ট্রে আদর্শ মানুষ হিসেবে বিবেচিত। তাঁকে সবাই সম্মান করে।

সত্য কথা বলার গুণকে সত্যবাদিতা বলে। সত্যবাদিতা মানুষের চরিত্রের অলংকারস্বরূপ। সত্য কথা বলতে পারলে অন্যান্য গুণ মানুষের মধ্যে এমনিই চলে আসে। সত্য কথা বললে হয়তাে সাময়িক সমস্যার সৃষ্টি হতে পারে। কিন্তু এর পরিণাম সবসময়ই ভালাে হয়। সত্যবাদী মানুষ কখনাে খারাপ কাজ করতে পারে না। তিনি খুবই নির্ভরযােগ্য ও বিশ্বাসী হন। সবাই তাকে বিশ্বাস করে ও ভালােবাসে। একজন মিথ্যাবাদীও সত্যবাদীকে পছন্দ করে। পক্ষান্তরে মিথ্যাবাদীকে কেউ পছন্দ করে না। সে সমাজে সবার কাছে হেয় হয়। কেউ তাকে সম্মান করে না। প্রবাদ আছে যে, মিথ্যাবাদীর সবচেয়ে বড় শাস্তি হলাে, সবাই তাকে অবিশ্বাস করে তা নয়, বরং সে-ই কাউকে বিশ্বাস করতে পারে না।

ইতিহাসে যারা স্মরণীয় হয়ে আছেন তাদের সবাই ছিলেন সত্যবাদী। মহানবি হজরত মুহম্মদ (সা.) ছিলেন সত্যবাদিতার আদর্শস্বরূপ। তাঁকে সবাই আল-আমিন বা বিশ্বাসী বলে ডাকত। তার শত্রুরাও তাঁকে বিশ্বাস করত। তার কাছে তাদের সম্পত্তি গচ্ছিত রেখে যেত। মহাত্মা গান্ধী একদিন তার বাবার পকেট থেকে টাকা চুরি করেন। কিন্তু পরে তিনি অনুশােচনায় বিদ্ধ হয়ে বাবাকে তার চুরির কথা বলে দেন। এতে তাঁর বাবা তার উপর খুবই রাগ করেন। কিন্তু গান্ধী তাতেও সত্যের পথ থেকে সরে আসেননি। তিনি সারাজীবন যা সত্য বলে জেনেছেন তা-ই পালন করেছেন। কখনােই মিথ্যার কাছে মাথা নত করেননি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানও সবসময় সত্যের পথে থেকেছেন। মিথ্যার সাথে কখনােই আপােস করেননি। সত্যের পথ ত্যাগের জন্য তাকে অনেক লােভ, অনেক ভয় দেখানাে হয়েছিল। কিন্তু তিনি কখনােই সত্যের পথ থেকে পিছপা হননি।

অল্প বয়স থেকেই সত্যবাদিতার চর্চা করতে হয়। কোনাে ভুল বা দোষ করলে তা স্বীকার করার মনােবল আমাদের অর্জন করতে হবে এবং পরবর্তীতে আর তা না-করার চেষ্টা করতে হবে। আমাদের মনে রাখতে হবে যে, সত্যবাদিতার জয় সুনিশ্চিত। মিথ্যা কথা বলে অন্যায় সুবিধা পাওয়ার চেয়ে সত্য কথা বলে কষ্ট স্বীকার করা অনেক ভালাে। সত্যবাদিতা শেখার প্রথম পাঠশালা হলাে পরিবার। পরিবারে অভিভাবকদের খেয়াল রাখতে হবে, শিশুরা যাতে কখনাে মিথ্যা কথা না শেখে । তাদের সামনে সত্যবাদিতার আদর্শ স্থাপন করতে হবে।

সত্যবাদিতা মানুষের চরিত্রকে সুন্দর ও মহৎ করে তােলে। আমাদের সবাইকে সত্যবাদিতার চর্চা করতে হবে। আমরা মনে রাখব সত্যের জয় হবেই। মিথ্যা বললে সাময়িক সুবিধা হয়তাে পাওয়া যেতে পারে, কিন্তু তার পরিণতি হয় ভয়ংকর। একজন সত্যবাদী পৃথিবীর অমূল্য সম্পদ।

Next Post Previous Post