আবেদনপত্র লেখার নিয়ম

আবেদনপত্র লেখার নিয়ম

আবেদনপত্র 

যথাযথ কর্তৃপক্ষের কাছে কোনাে কিছু প্রার্থনা করে যে পত্র রচনা করা হয় তাকে আবেদনপত্র বলে। বস্তুত বেষয়ক ও নানা কাজে আমাদের বিভিন্ন সংস্থা বা প্রতিষ্ঠানের কাছে চিঠিপত্র লিখতে হয়। বিশেষ করে কোনাে পদে নিয়ােগ প্রাপ্তির জন্য বা ছুটির, বদলি, সাহায্য চেয়ে অথবা কোনাে সমস্যা নিরসনে যথার্থ কর্তৃপক্ষের কাছে যে আনুষ্ঠানিক পত্র লেখা হয় তাকেই বলা হয় আবেদনপত্র বা দরখাস্ত । 

এ ধরনের পত্রে কেবল মূল প্রসঙ্গ ও প্রয়ােজনীয় বক্তব্য বিষয় প্রাধান্য পায়। যে কোনাে সমস্যা বা বক্তব্য উপস্থাপনের সময় শম রাখতে হবে, যেন ধারাবাহিকতা ও পারম্পর্য রক্ষা পায়। ভাষার সরলতা, স্পষ্টতা ও প্রায়ােগিক শুদ্ধতার ওপর বিশেষ নজর রাখতে হয়। 


আবেদন পত্রের অংশ বা ভাগগুলাে নিম্নরূপ :

 

১. তারিখ : উপরে বামদিকে পত্র লেখার তারিখ দিতে হয়। এছাড়া আবেদনকারীর ঠিকানার একেবারে নিচেও দেওয়া যায়। 

২. পত্র প্রাপকের পদবি ও ঠিকানা : পত্রের শুরুতে বামদিকে প্রাপকের পদবি ও প্রাতিষ্ঠানিক ঠিকানা লিখতে হয়। 

৩. বিষয় : প্রাপকের ঠিকানার নিচে সামান্য ফাঁক রেখে ‘বিষয়' কথাটি লিখে তার পাশে পত্রের মূল বিষয়বস্তু খুব সংক্ষেপে (সাধারণত এক বাক্যে) উল্লেখ করতে হয়। 

৪. সম্ভাষণ : জনাব, মহাত্মন, মহামান্যবরেষু, মহােদয় ইত্যাদি সম্ভাষণের যেকোনাে একটি প্রয়ােজন অনুযায়ী ব্যবহার করতে হয়। 

৫. মূল পত্রাংশ : সাধারণত এ অংশে দুটি অনুচ্ছেদে মূলবক্তব্য উপস্থাপন করা হয়। প্রথম অনুচ্ছেদে সমস্যার প্রকৃতি তুলে ধরা হয়। দ্বিতীয় অনুচ্ছেদে যে জন্য পত্র লেখা হচ্ছে সে বিষয়ে আবেদন করা হয়ে থাকে। 

৬. বিদায় সম্ভাষণ : সাধারণত বিনীত, বিনয়াবনত, নিবেদক ইত্যাদি বিদায় সম্ভাষণে ব্যবহার করা হয়। 

৭. নাম স্বাক্ষর : পত্র লেখকের নাম স্বাক্ষর করতে হয় বিদায় সম্ভাষণের নিচে। এছাড়া নাম স্বাক্ষরের নিচে পত্র লেখক কোনাে প্রতিষ্ঠান বা এলাকার প্রতিনিধিত্ব করলে তা ঠিকানাসহ উল্লেখ করতে হয়।


✱ কতিপয় আবেদনপত্রের পত্রের উদাহরণ


✱ শিক্ষাসফরে যাওয়ার অনুমতি ও আর্থিক সাহায্যের আবেদন জানিয়ে অধ্যক্ষের নিকট একটি আবেদনপত্র লেখ।

✱ অথবা, কক্সবাজার সমুদ্রসৈকতে শিক্ষাসফরে যাওয়ার জন্য অনুমতি চেয়ে অধ্যক্ষের কাছে একটি আবেদন কর। 

✱ অথবা, শিক্ষাসফরে প্রেরণের আবেদন জানিয়ে কলেজ অধ্যক্ষের কাছে একটি দরখাস্ত দাও।

✱ অথবা, শিক্ষাসফরে যাওয়ার অনুমতি চেয়ে অধ্যক্ষের নিকট একখানা আবেদনপত্র লেখ।


১০ জানুয়ারি ২০১

বরাবর 

অধ্যক্ষ চট্টগ্রাম সরকারি মহিলা কলেজ 

নাসিরাবাদ, চট্টগ্রাম। 

বিষয় : শিক্ষাসফরে যাওয়ার জন্য আবেদন। 

মহােদয়, 

সম্মান প্রদর্শনপূর্বক সবিনয় নিবেদন এই যে, আমরা আপনার কলেজের একাদশ শ্রেণির ছাত্র-ছাত্রীবৃন্দ। আগামী মাসের প্রথম সপ্তাহে আমরা শিক্ষাসফরে যাওয়ার ইচ্ছা পােষণ করছি। শিক্ষার সাথে শিক্ষাসফরের গুরুত্ব ওতপ্রােতভাবে জড়িত, তাই শিক্ষার্থীদের জন্য শিক্ষাসফরের প্রয়ােজনীয়তা অপরিসীম। এর মাধ্যমে আমরা নতুন নতুন স্থান পরিদর্শনের সঙ্গে সঙ্গে বাস্তব অভিজ্ঞতা অর্জন করতে সক্ষম হব। শুধু তাই নয়, এর ফলে শিক্ষামূলক অনেক গুরুত্বপূর্ণ বিষয়ে আমরা জ্ঞান লাভ করার সুযােগ পাব। প্রকৃতপক্ষে, শ্রেণিকক্ষের সীমাবদ্ধ পাঠ্যসূচির বাইরে ব্যাবহারিক জীবনে জ্ঞানার্জনের লক্ষ্যে শিক্ষাসফর আমাদের জন্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ। আমরা শিক্ষাসফরে কুয়াকাটা যাওয়ার জন্য আগ্রহ প্রকাশ করছি। সমুদ্রসৈকতে সূর্যোদয় ও সূর্যাস্তের দৃশ্য উপভােগ করার সঙ্গে সঙ্গে সমুদ্রের বিভিন্ন মৎস্যশ্রেণিভুক্ত প্রাণী ও সমুদ্রতীরবর্তী বনাঞ্চলের সঙ্গে পরিচিত হতে চাই। শিক্ষাসফরে আমরা তিন দিন কাটাব বলে সিদ্ধান্ত নিয়েছি। এ তিন দিনে আমাদের পঞ্চাশ জন ছাত্রছাত্রীর প্রায় দেড় লক্ষ টাকা খরচ হবে। সম্পূর্ণ টাকা আমাদের পক্ষে বহন করা সম্ভব নয়। আপনার অনুমতি পেলে আমরা এ টাকার অর্ধেক বহন করতে . পারব বলে আশা পােষণ করছি। এ ব্যাপারে আপনার সাহায্য ও সহানুভূতি আমাদের একান্তভাবে কাম্য।

অতএব মহােদয় সমীপে বিনীত প্রার্থনা, শিক্ষাসফরের গুরুত্ব ও প্রয়ােজনীয়তা উপলব্ধি করে আমাদের শিক্ষাসফরে যাওয়ার। অনুমতি ও প্রয়ােজনীয় অর্থ বরাদ্দ করলে আমরা বিশেষভাবে বাধিত হব।

নিবেদক 

একাদশ শ্রেণির শিক্ষার্থীদের পক্ষে 

মিনহা সিদ্দিকা

চট্টগ্রাম সরকারি মহিলা কলেজ 

নাসিরাবাদ, চট্টগ্রাম।

Next Post Previous Post