শীতের কোনো এক সকালের অভিজ্ঞতা বর্ণনা কর

শীতের কোনো এক সকালের অভিজ্ঞতা বর্ণনা কর
শীতের কোনো এক সকালের অভিজ্ঞতা বর্ণনা কর

শীতের কোনো এক সকালের অভিজ্ঞতা বর্ণনা কর।

একটি শীতের সকাল 

সেবার বন্ধুরা মিলে সিদ্ধান্ত হলো শীতের ছুটিতে সকলে মিলে অমিতের গ্রামের বাড়ি বেড়াতে যাব । আহ্! গ্রামের বাড়ি শীত সকাল উপভোগ করার মজাই আলাদা । যে কথা সে কাজ । একদিন আমরা তিন বন্ধু মিলে সদরঘাট থেকে লঞ্চে করে বন্ধু অমিতের গ্রামের বাড়ি বরিশালের উদ্দেশে রওনা দিলাম । অমিতের বাড়ি পৌঁছতে আমাদের সন্ধ্যা হয়ে গেল । চারদিকে কুয়াশাচ্ছন্ন অন্ধকার এবং উত্তুরে হিমেল হাওয়াযুক্ত প্রবল শীতে আমরা জমে গেলাম । অমিতের পরিবার আমাদের উষ্ণ অভ্যর্থনা জানাল। রাতে খাওয়া-দাওয়া শেষে আমরা ঘুমোতে গেলাম ।

সকালে পাখির  কিচির-মিচির শব্দে আমাদের ঘুম ভাঙল । তবে প্রচন্ড ঠান্ডায় লেপের ভেতর থেকে বের হতে পারলাম না । কিন্তু যখন পূবের জানালা দিয়ে বাইরে চোখ গেল তখন এক অপরূপ দৃশ্য দেখতে পেলাম । গাছপালাঘেরা বাড়িটি যেন কুয়াশার চাদরে ঢেকে আছে । যতদূর দৃষ্টি যায় ধূসর-শুভ্র কুয়াশা ছাড়া আর কিছুই চোখে পড়ে না । কিন্তু তার মধ্য দিয়ে সূর্যের মিষ্টি হাসির আলোক ছটায় শিশির-সিক্ত গাচের পাতা ঝলমল করছে । আমি শীত সকালের সৌন্দর্য উপভোগ করতে বিছানা ছেড়ে বাইরে গিয়ে দাঁড়ালাম । অদূর মাঠের পানে তাকাতেই দেখি ঘাসের শিষে জমে থাকা শিশির বিন্দু সূর্যের আলোয় মুক্তোর মতো জ্বল জ্বল করছে । বাহ্! কী চমৎকার দৃশ্য— চোখ ফেরাতে মন চায় না । হঠাৎ খেজুরের কাঁচা রসের মিঠে গন্ধ নাকে এলো । পেছনে ফিরে দেখি শিউলি হাঁড়ি ভর্তি রস এনে উঠোনে জমা করেছে । ইতোমধ্যে সমরেশ উঠে আমার কাছে এসে দাঁড়াল । শীতে ওকে কাঁপতে দেখে অমিত বলল, নে কাঁচা খেজুরের রস খা শীত চলে যাবে।' রস এত ঠান্ডা যে মুখে দিতেই দাঁত শিরশির করে উঠল । রস খাওয়ার পর ঠাণ্ডার ঝাঁকুনিতে আমাদের দাঁতে দাঁতে করতাল বাজতে শুরু হলো । তা নিয়ে হাসির ধুম পড়ে গেল ।

সকালে অমিতের মা আমাদের নানা প্রকারের পিঠা খেতে দিলেন । আহ্! মিষ্টি রোদে স্নাত হয়ে সে কি অমৃতই খেলাম! ভাঁপা, চিতই, পাটি-সাপ্‌টা, দুধ-পুলি প্রভৃতি পিঠা দিয়ে আমরা উদরপূর্তি নাস্তা করলাম । শীত সকালে হরেক রকমের পিঠার বিচিত্র স্বাদ আর সেই সঙ্গে একজন মমতাময়ী পল্লিমাতার সস্নেহ আপ্যায়নে আমি যারপরনাই মুগ্ধ হলাম । শীত সকাল উপভোগের এমন মজাদার অভিজ্ঞতার কথা আমার স্মৃতিতে আমৃত্যু অম্লান হয়ে থাকবে ।

Next Post Previous Post