বাংলা রচনা : স্বাধীনতার মূল্য ও স্বদেশপ্রেম

স্বাধীনতার মূল্য ও স্বদেশপ্রেম

স্বাধীনতার মূল্য ও স্বদেশপ্রেম

[ সংকেত :  ভূমিকা; স্বাধীনতার মূল্য; স্বদেশপ্রেম; স্বাধীনতার মূল্য ও স্বদেশপ্রেমের সম্পর্ক; স্বাধীনতার মূল্য রক্ষায় স্বদেশপ্রেমের ভূমিকা; জাতীয়জীবনে স্বাধীনতার মূল্য ও স্বদেশপ্রেম; বাংলাদেশে স্বাধীনতার মল্য ও স্বদেশপ্রেম; বর্তমানে স্বাধীনতার মূল্য ও স্বদেশপ্রেম; স্বদেশপ্রেমহীন স্বাধীনতা; উপসংহার। ]

ভূমিকা : যেকোনাে জাতির স্বাধীনতা অর্জনের ইতিহাস অত্যন্ত বন্ধুর এবং ত্যাগের মহিমায় ভাস্বর । কিন্তু তার চেয়েও কঠিন হলাে। অর্জিত স্বাধীনতাকে জাতীয় জীবনে তাৎপর্যমণ্ডিত করে তােলা। কথায় আছে, ‘স্বাধীনতা অর্জনের চেয়েও স্বাধীনতা রক্ষা করা কঠিন। বহু প্রতীক্ষিত স্বাধীনতার মর্যাদা ধরে রাখা দেশের প্রতিটি নাগরিকের নৈতিক দায়িত্ব। কেননা স্বাধীন দেশের পতাকা উড়িয়ে স্বাধীনভাবে বাচতে হলে স্বাধীনতাকে রক্ষা করতেই হবে। আর একজন দেশপ্রেমিক ব্যক্তিই কেবল সেই স্বাধীনতা রক্ষায় উদ্বুদ্ধ হতে পারে। তাই যেকোনাে স্বাধীন দেশের মর্যাদা রক্ষার্থে স্বদেশপ্রেমের গুরুত্ব অপরিসীম। 

স্বাধীনতার মূল্য ; স্বাধীনতার মূল্য বলতে স্বাধীনতা পরবর্তী সময়ে অর্জিত স্বাধীনতাকে সবার জীবনে অর্থবহ করা ও রক্ষা করার চ্যালেঞ্জ মােকাবিলার শক্তিকে বােঝায়। স্বাধীন দেশের ভিতরে ও বাইরে শত্রুর অভাব থাকে না। তারা যেকোনাে সময় অর্জিত স্বাধীনতাকে ধ্বংস করে দিতে সদা সচেষ্ট থাকে। তাই কষ্টার্জিত স্বাধীনতাকে যেন দেশদ্রোহী, বিদেশি অপশক্তি কিংবা স্বাধীনতা বিরােধীরা ধ্বংস করে দিতে না পারে সেদিকে দেশপ্রেমিক মানুষদের সদাজাগ্রত দৃষ্টিই স্বাধীনতার মূল্যের নামান্তর। অন্যায়অনিয়মমুক্ত সুখী-সমৃদ্ধিশালী দেশ গঠনই স্বাধীনতার মূল্য। বহু ত্যাগ-তিতিক্ষা ও সংগ্রামের সােনালি ফসল স্বাধীনতা অজনের ফলে রাষ্ট্রের বিভিন্ন বিষয়ে মানুষের অবাধ মত প্রকাশের যে সুযােগ অর্জিত হয় তা সামগ্রিকভাবে রক্ষার চ্যালেঞ্জ গ্রহণই স্বাধানতার মূল্য। তাই স্বাধীনতার মূল্য একটি তাৎপর্যপূর্ণ শব্দ। 

স্বদেশপ্রেম : যে যেদেশে জন্মগ্রহণ করে সেটাই হলাে তার স্বদেশ । নিজের দেশের প্রতি অবিচল ভালােবাসা ও আনুগত্যই হলাে। স্বদেশপ্রেম । দেশের উন্নতির জন্য সর্বস্ব ত্যাগের সাধনা হলাে দেশপ্রেমের পরিচয় । দেশপ্রেমিকরা বিপদে-আপদে, সংকটে-দুর্যোগে ঐক্যবদ্ধভাবে ঝাপিয়ে পড়ে দেশের সেবা করে, দেশের কল্যাণে আত্মনিয়ােগ করে। মূলত স্বদেশের প্রতি গভীর মমত্ববােধ থাকাই হলাে স্বদেশপ্রেম । আর ব্যক্তির মধ্যে স্বদেশপ্রেমের চেতনা জাগ্রত হলেই কেবল কষ্টার্জিত স্বাধীনতার মূল্য ধরে রাখা সম্ভব। 

স্বাধীনতার মূল্য ও স্বদেশপ্রেমের সম্পর্ক : স্বাধীনতার মূল্য স্বদেশপ্রেমের সাথে গভীরভাবে সম্পর্কিত। দেশপ্রেম ছাড়া স্বাধীনতার মূল্য দেওয়া সম্ভব নয়। অর্জিত স্বাধীনতাকে রক্ষার মধ্যেই স্বাধীনতার মূল্য নিহিত। যারা জীবন দিয়ে স্বাধীনতার রক্তিম সূর্যকে ছিনিয়ে এনেছেন, আমাদের বাধাহীন জীবন দান করে গেছেন তারা স্বাধীনতার প্রাথমিক মূল্য দিয়ে গেছেন । কিন্তু স্বাধীনতার চূড়ান্ত মূল্য দিতে হয় স্বাধীনতা পরবর্তী স্বাধীন দেশের নাগরিকদের । কেননা অর্জিত স্বাধীনতাকে নস্যাৎ করার জন্য স্বাধীনতা বিরােধী শত্রুরা সর্বদা তৎপর থাকে। তাই স্বাধীনতাকে রক্ষার জন্য, স্বাধীনতার মর্যাদাকে ধরে রাখার জন্য দেশপ্রেমিকদের সচেতন থাকা দরকার। কেননা একজন দেশপ্রেমিকই তার দেশের প্রতি সজাগ দৃষ্টি রাখতে পারে। কারণ তিনি তার দেশকে গভীরভাবে ভালােবাসেন। তাই স্বাধীনতার মূল্য দেশপ্রেমিক ছাড়া অন্য কেউ যথার্থভাবে উপলব্ধি করতে পারে না। এ কারণেই স্বাধীনতার মূল্য স্বদেশপ্রেমের সাথে গভীরভাবে সম্পর্কিত।

স্বাধীনতার মূল্য রক্ষায় স্বদেশপ্রেমের ভূমিকা : স্বাধীনতার মূল্য রক্ষায় স্বদেশপ্রেমের ভূমিকা অপরিসীম। স্বদেশপ্রেম মানুষকে ত্যাগী হতে শেখায় । দেশপ্রেমিক ব্যক্তিরা দেশের জন্য নিজের জীবন পর্যন্ত উৎসর্গ করতে কুণ্ঠাবােধ করে না। দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব, রাষ্ট্রীয় অখণ্ডতা রক্ষা করে দেশের কল্যাণে নিবেদিত প্রাণ থাকতে কেবল স্বদেশপ্রেমই একজন মানুষকে সহায়তা করে । মানুষের মধ্যে দেশপ্রেম জাগ্রত হলে তারা দেশের সংকটকালীন মুহূর্তে সহযােগিতার হাত বাড়িয়ে দেন। আর দেশপ্রেমিক ব্যক্তিরাই দেশের মধ্যে কোনাে অন্যায়-অত্যাচার, বিশৃঙ্খলা, শােষণ দেখা দিলে তার বিরুদ্ধে রুখে দাঁড়ায়। আবার দেশের স্বাধীনতা বিরােধী শক্তি দেশের স্বাধীনতাকে ধ্বংস করে দিতে পারে। এক্ষেত্রে দেশের আপামর জনসাধারণ দেশের সাহায্যে এগিয়ে নাও আসতে। পারে। তখন খাঁটি দেশপ্রেমিকরা দেশের অস্তিত্ব, স্বাধীনতার অস্তিত্ব রক্ষায় নিজেকে সমর্পণ করে। এভাবে স্বদেশপ্রেমে উজ্জীবিত হয়ে স্বাধীনতার মূল্য রক্ষা করা যায় । 

জাতীয়জীবনে স্বাধীনতার মূল্য ও স্বদেশপ্রেম : সকল দেশের জাতীয় নেতাদের মধ্যে নির্ভেজাল স্বদেশপ্রেম থাকা উচিত। কেননা । জাতীয় নেতারাই সমগ্র দেশের প্রতিনিধি। তাদের নেতৃত্বেই সমগ্র দেশ পরিচালিত হয়। তাদের কাজকর্ম, সিদ্ধান্ত ও আদর্শ জাতির সকলে অনুসরণ করে। তারাই কেবল দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব রক্ষা করতে পারেন। তাছাড়া দেশের ভবিষ্যৎ কর্মপরিকল্পনা কী হবে তাও তারা সুপরিকল্পিতভাবে আগেই ঠিক করতে পারেন। একটি দেশের উচ্চপদস্থ কর্মকর্তা থেকে শুরু করে শমিক-কর্মচারী পর্যন্ত সকলের মধ্যে দেশপ্রেম থাকা দরকার । নতুবা দেশের স্বাধীনতার মূল্য থাকবে না। তাই জাতিকে উন্নতির আসনে অধিষ্ঠিত করতে চাইলে সর্বস্তরের মানুষের মধ্যে দেশপ্রেম জাগ্রত করে স্বাধীনতার মূল্য ধরে রাখতে হবে । 

বাংলাদেশে স্বাধীনতার মূল্য ও স্বদেশপ্রেম : সুজলা-সুফলা শস্য-শ্যামলা আমাদের এই বাংলাদেশে একসময় সম্পদের প্রাচুর্য ছিল। মানুষে মানুষে শান্তি-শৃঙ্খলা বিরাজ করত। এজন্য বিদেশি বেনিয়া শাসকেরা এদেশকে নানাভাবে শাসন-শােষণ করেছে। আফগান, মােগল, পাঠান, বর্গি, ফিরিঙ্গি, পর্তুগিজ, ব্রিটিশ বেনিয়া কোম্পানি এবং সর্বশেষ পাকিস্তানিদের দ্বারা এদেশ শাসনশােষণের শিকার হয়। তাই বাঙালিরা অবশেষে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে তাদের প্রতিহত করার জন্য ঝাপিয়ে পড়ে। পাকিস্থানিদের বিরুদ্ধে দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধে অবতীর্ণ হয়ে ত্রিশ লক্ষ শহিদের রক্ত, দুই লক্ষ মা-বােনের ইজ্জতের বিনিময়ে এদেশে স্বাধীনতার সূর্য উদিত হয়। ১৯৭১ সালে বাঙালি জাতির স্বদেশপ্রেমের কারণে আজ বাংলাদেশ একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্র হিসেবে পৃথিবীর মানচিত্রে স্থান করে নিয়েছে। এই স্বাধীনতার মূল্যকে বুকে ধারণ করে বাঙালি জাতি এখনও সর্বক্ষেত্রে এগিয়ে চলেছে । 

বর্তমানে স্বাধীনতার মূল্য ও স্বদেশপ্রেম : স্বদেশপ্রেম সর্বকালেই সুনাগরিকের মধ্যে বিদ্যমান থাকবে। অতীতেও মানুষের মধ্যে স্বদেশপ্রেম ছিল, বর্তমানেও আছে এবং ভবিষ্যতেও থাকবে। তবে দেশ-কাল ও পরিবেশ-পরিস্থিতি অনুযায়ী স্বাধীনতার মূল্য ও দেশপ্রেমের মাত্রাগত পার্থক্য পরিলক্ষিত হয়। বর্তমান পুঁজিবাদী অর্থনীতিক ব্যবস্থার চাপে, বিদেশি পরাশক্তির চাপে, সাম্রাজ্যবাদী রাজ্যগুলাের আগ্রাসন এবং উন্নত দেশগুলাের কূটনৈতিক প্রভাবে উন্নয়নশীল ও অনুন্নত দেশগুলাের স্বাধীনতা ও সার্বভৌমত্ব সর্বদা হুমকির সম্মুখীন। তাছাড়া বিশ্বের অনুন্নত দেশগুলােতে উৎপাতকারী পশ্চিমাদের দালাল, তাঁবেদারদের কারণে বর্তমানে স্বাধীনতার মূল্য নস্যাৎ হওয়ার উপক্রম প্রায় । একারণে বর্তমান পরিস্থিতি মােকাবিলায় স্বদেশপ্রেমে উজ্জীবিত হওয়া অতীব জরুরি। তাহলেই | স্বাধীনতার মূল্য রক্ষা করা সম্ভব হবে। 

স্বদেশপ্রেমহীন স্বাধীনতা : স্বদেশপ্রেমের অভাবে একটি দেশের অর্জিত স্বাধীনতা ধ্বংস হয়ে যেতে পারে। তাছাড়া স্বদেশেপ্রেম না থাকলে জাতি স্বাধীনতার সুফল ভােগ করতে পারে না। ফলে দেশে শােষণ, অন্যায়-অত্যাচার, অরাজকতা, ধর্ষণ, লুটপাট, কালােবাজারি, সুদ-ঘুস, সন্ত্রাস, দুর্নীতি, হত্যা প্রভৃতি অপকর্ম বেড়ে যায়। ফলে সেই জাতির জীবনে দুর্যোগ নেমে আসে এবং স্বাধীনতার মূল্য ক্ষুন্ন হয়। 

উপসংহার : স্বাধীনতার মূল্য ও স্বদেশপ্রেম ওতপ্রােতভাবে জড়িত। স্বদেশপ্রেম ছাড়া স্বাধীনতার মূল্য রক্ষা করা যায় না। আমাদের সকলের উচিত স্বদেশপ্রেম চেতনাকে জাগ্রত করে স্বাধীনতার মূল্য রক্ষা করে দেশের কল্যাণে এগিয়ে আসা।
Next Post Previous Post